স্বপ্নপুরী পার্কের সকল তথ্য জানুন

গ্রিন ভ্যালি পার্কের সকল তথ্য জানুনআসসালামু আলাইকুম, সুপ্রিয় পাঠক স্বপ্নপুরী পার্কের সকল তথ্য জানুন ও স্বপ্নপুরী পার্কের অবস্থান সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন।
স্বপ্নপুরী পার্কের সকল তথ্য জানুন
কেননা এই আর্টিকেলে আপনি কিভাবে স্বপ্নপুরী পার্কে যাবেন, কোথায় থাকবেন, সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। পাশাপাশি উত্তর অঞ্চলের সর্ববৃহৎ বিনোদন স্পট স্বপ্নপুরীর মধ্যে কি কি সুযোগ-সুবিধা রয়েছে সেই সম্পর্কে সকল তথ্য জানানো হয়েছে এই আর্টিকেলে।
সূচিপত্র: স্বপ্নপুরী পার্কের সকল তথ্য জানুন

স্বপ্নপুরী পার্কের ইতিহাস

১৯৮৯ সালে কুশদহ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জনাব দেলোয়ার হোসেন নিজ অর্থায়নে ১০০ একর জমির উপর স্বপ্নপুরী পার্ক নির্মাণের কাজ শুরু করেছিলেন। সময় ধারাবাহিকতায় পর্যায়ক্রমে স্বপ্নপুরী পার্কের এরিয়া বাড়ানো হয়েছে। এবং বর্তমান সময়ে স্বপ্নপুরী পার্ক দিনাজপুর-৬ আসনের আওয়ামীলীগ সমর্থিত সংসদ সদস্য জনাব শিবলী সাদিকের অধীনে চালু রয়েছে। উত্তরাঞ্চলের সর্ববৃহৎ কৃত্রিম চিত্তবিনোদনের স্থান হলো স্বপ্নপুরী পার্ক। প্রতিনিয়ত দেশের বিভিন্ন প্রান্ত থেকে কয়েক হাজার মানুষ স্বপ্নপুরী পার্কে ভ্রমণ করার জন্য আসেন।

স্বপ্নপুরী পার্কের অবস্থান

বর্তমান সময়ে বাংলাদেশের উত্তর অঞ্চলের রংপুর বিভাগের দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার আতাফগঞ্জে অবস্থিত হলো স্বপ্নপুরী পার্ক। যা দিনাজপুর শহর থেকে ৫৬ কিলোমিটার ও নবাবগঞ্জ উপজেলার সদর থেকে ১৫ কিলোমিটার উত্তরে কুশদহ ইউনিয়ন পরিষদের খালিপপুর মৌজার অধীনস্থ। যা প্রায় ৪০০ একর জায়গা নিয়ে বিস্তৃত একটি বিনোদন স্পট।

স্বপ্নপুরী পার্কে দেখার জায়গা

আপনি যদি স্বপ্নপুরী পার্কে বিনোদনের জন্য আসেন তাহলে দেখতে পাবেন পার্কের মেইন গেটে দুইটা পরী দাঁড়িয়ে রয়েছে। তাছাড়াও পার্কের ভেতরে রয়েছে পাহাড়, উদ্যান ও কৃত্রিম লেক। সাথে রয়েছে বৈচিত্রপূর্ণ গাছপালা ও ফুলের বাগান। শিশুদের জন্য রয়েছে শিশু পার্ক, চিড়িয়াখানা, কৃত্রিম ঝর্ণা, ঘোড়ার রথ, শালবাগান ও বিভিন্ন ভাস্কর্য।
তাছাড়া কৃত্রিমভাবে তৈরি করা প্রাকৃতিক সৌন্দর্যের বৈচিত্র্য যে কোন মানুষের মন ভালো করে দিতে পারে নিমিষের মধ্যে। স্বপ্নপুরী পার্কের মধ্যে যেকোনো ধরনের অনুষ্ঠানের আয়োজন এর সুব্যবস্থা করে রেখেছে পার্ক কর্তৃপক্ষ। রাত্রিযাপনের জন্য রয়েছে ৫ টি কটেজ। সেগুলো হলোঃ
  • সন্ধ্যা তারা
  • ভিআইপি কুঞ্জ
  • রজনীগন্ধা মেঠোঘর
  • নিশিপ পদ্ম
  • নীল পরী
যেখানে বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থী প্রয়োজনে রাত্রিযাপন করতে পারবে। আপনি চাইলে পুরো পরিবার নিয়ে ভ্রমণ করতে পারেন স্বপ্নপুরী পার্কে। কেননা স্বপ্নপুরী পার্ক অনেকটা বিস্তৃত জায়গা নিয়ে গড়ে তোলা হয়েছে যা একদিনে দেখে শেষ করা যাবে না।

বাংলাদেশের অন্যান্য পার্কের তুলনায় স্বপ্নপুরী পার্কের সার্ভিস সেবা অনেক ভালো। কেননা প্রয়োজনীয় যে কোন জিনিস যেমন খাবারের জায়গা, রাত্রিযাপনের জায়গা ও নামাজের জায়গা সবকিছু পার কর্তৃপক্ষ নির্মাণ করে রেখেছে অনেক আগে থেকেই। আর স্বপ্নপুরী পার্কে ব্যক্তিগতভাবে নিরাপত্তার কোন প্রয়োজন নেই কেননা প্রত্যেকটা দর্শনার্থীদের নিরাপত্তা দিয়ে থাকে পার্ক কর্তৃপক্ষ।

স্বপ্নপুরী পার্কে যাওয়ার উপায়

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভ্রমণ পিপাসু মানুষ স্বপ্নপুরী পার্কে এসে থাকেন। আপনি যদি স্বপ্নপুরী পার্কে আসতে চান তবে দেশের যেকোনো জায়গা থেকে প্রথম আসতে হবে দিনাজপুর। তার জন্য আপনারা রেলপথ ও সড়ক পথ ব্যবহার করতে পারেন। রেলে চড়ে আসলে খরচ কিছু টাকা কম হবে। আর বাস বা প্রাইভেট কার নিয়ে আসলে রাস্তার খরচ কিছুটা বেশি হতে পারে।

ঢাকা থেকে স্বপ্নপুরী পার্কে যাওয়ার উপায়

ঢাকা থেকে ট্রেনে চড়ে ও বাসে করে স্বপ্নপুরীতে যাওয়া যাবে। বর্তমান সময়ে ঢাকার গাবতলী ও কল্যানপুর থেকে দিনাজপুর গামী বাস চলাচল করে থাকে। আপনি চাইলে সকাল ৬ টা থেকে রাত ১২ পর্যন্ত ঢাকা থেকে দিনাজপুর যাওয়ার বাস পেয়ে যাবেন। বর্তমান সময়ে ঢাকা-দিনাজপুর রুটে যাত্রী সেবা দানকারী বাসগুলো হলোঃ
  • নাবিল ক্লাসিক
  • এস.আর ট্রাভেলস
  • হানিফ এন্টারপ্রাইজ
  • শ্যামলী পরিবহন
  • এনা ট্রাভেলস
  • কেয়া ট্রাভেলস
বর্তমান সময়ে ঢাকা থেকে দিনাজপুর যাওয়ার নন-এসি বাসের ভাড়া ৭০০- ৮৫০ টাকা পর্যন্ত। এবং এসি বাসের ভাড়া ১২০০- ১৬০০ টাকা পর্যন্ত।

বর্তমান সময়ে ঢাকা কমলাপুর ও বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে পঞ্চগড় এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস ও একতা এক্সপ্রেস ট্রেন ঢাকা-দিনাজপুর রুটে চলাচল করে থাকে। শ্রেণীভেদে ট্রেনের টিকিটের মূল্য ৪৬৫ টাকা থেকে ১৫০০ টাকা পর্যন্ত। তারপর দিনাজপুর রেলওয়ে স্টেশন থেকে বাস বা সিএনজি ভাড়া করে যেতে পারবেন স্বপ্নপুরী পার্কে।

তাছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ব্যক্তিগতভাবে গাড়ি ভাড়া করে ভ্রমণ করতে আসেন স্বপ্নপুরী পার্কে। পার্কে নিজস্ব গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকায় গাড়ি রাখার জন্য কোন দুশ্চিন্তা করার প্রয়োজন পড়ে না।

স্বপ্নপুরী প্রবেশের টিকিট মূল্য

বর্তমান সময়ে স্বপ্নপুরী পার্কে প্রবেশের জনপ্রতি টিকিট মূল্য হলো ১০০ টাকা। তাছাড়াও ব্যক্তিগত গাড়ি পার্কিংয়ের সুযোগ-সুবিধা রয়েছে স্বপ্নপুরী পার্কে। কোন গাড়ি কত টাকা নেয়া হয় পার্কিংয়ে তা জানানো হলোঃ
  • বাস = ৫০০০ টাকা
  • পিকআপ = ২০০০ টাকা
  • মাহিন্দ্রা = ১৫০০ টাকা
  • প্রাইভেট কার = ৪০০ টাকা
  • সিএনজি কিংবা জিপ গাড়ি = ৪০০ টাকা
  • মোটর বাইক = ২০০ টাকা
  • অটো রিক্সা = ৮০০ টাকা

স্বপ্নপুরী পার্কে থাকা খাওয়ার ব্যবস্থা

স্বপ্নপুরী পার্কে ভ্রমণ করতে গেলে কখনোই থাকা বা খাওয়ার ব্যবস্থা নিয়ে দুশ্চিন্তা করার প্রয়োজন হয় না। কেননা স্বপ্নপুরী পার্কের কটেজে আপনি থাকার জায়গা পাবেন। মাত্র ১৫০০ টাকা থেকে ২২০০ টাকার মধ্যে স্বপ্নপুরী কটেজের সুন্দর সার্ভিস দেওয়া হয়ে থাকে। তাছাড়া আপনি চাইলে দিনাজপুর শহরের অনেক ভালো মানের আবাসিক হোটেলে থাকতে পারবেন। তবে খরচটা একটু বেশি পড়বে। আর স্বপ্নপুরী পার্কের মধ্যে অনেকগুলো খাবারের হোটেল রয়েছে। যেখানে খাবারের স্বাদ ও মান অত্যন্ত ভালো।

বিশেষ করে যারা পার্কে ভ্রমণ করতে আসেন তারা সেই খাবারের অনেক প্রশংসা করেন। কেননা খাবারের স্বাদ অনেক ভালো ও দাম মোটামুটি একটু কম নেওয়া হয়। তবে সেই খাবার বাইরে পার্সেল করা হয় না। তবে আপনি চাইলে বাইরে থেকে খাবার নিয়ে প্রবেশ করতে পারবেন স্বপ্নপুরী পার্কে কিংবা সেখানে গিয়ে সবাই মিলে রান্না করেও খেতে পারবেন।

শেষ কথা

সুপ্রিয় পাঠক, আর.বি.আর ব্লগের এই আর্টিকেলে স্বপ্নপুরী পার্কের সকল তথ্য নিয়ে আলোচনা করা হয়েছে। আর্টিকেলটি ভালো লেগে থাকলে অন্যদের সাথে শেয়ার করুন। যেকোনো শিক্ষনীয় বিষয়ের তথ্য সবার আগে জানতে আর.বি.আর ব্লগের গুগল নিউজে ফলো দিয়ে রাখুন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url